Thursday, October 20, 2016

সেভেন রেন্ট-এ-কার এর সাথে বিভিন্ন গাড়ির মালিকের '' গাড়ি ভাড়ার চুক্তিনামার '' চুক্তিপত্রের নমুনা

                                                                গাড়ী ভাড়া চুক্তিনামা

 জনাব,  ............

বাংলাদেশ ।                                                                                                                     ১ম পক্ষ গাড়ীর মালিক       
        
জনাব , ...............
সমন্বয়কারী/ স্বত্বাধিকার/পরিচালক/ প্রতিনিধি (গাড়ীর ব্যবস্থাপনা কর্মকর্তা )
 সেভেন রেন্ট-এ-কার,  হাউস#৬১, রোড # ১৮, সেক্টর # ১১, ঢাকা -১২৩০ , ফোন ; ০১৬১১৫১১৬১৬ ওয়েবসাইট www.rentacarsbd.com
                                                                                                                               ২য় পক্ষ গাড়ী ভাড়া গ্রহীতা   

  
 আমরা পক্ষ গনের মধ্যে ২য় পক্ষ রেন্ট-এ-কার এর জন্য গাড়ী বাৎসরিক হিসবে ভাড়া নেয়ার ঘোষণা দিলে আপনি ১ম পক্ষ নিম্ন তফসীলে বর্ণিত গাড়ীটি ভাড়া দিতে ইচ্ছুক হওয়ায় আমরা উভয় পক্ষ সুস্থ শরীরে স্বজ্ঞানে, স্বাধীন চিত্তে নিম্ন লিখিত শর্তাবলীর আওতায় এই গাড়িভাড়া নামা চুক্তিপত্র সম্পাদন করতে একমত হইলাম । 

                                                                      শর্তাবলী -
১। বর্ণিত একটি গাড়ির মাসিক ভাড়া         ,০০০/ ( কথায়: টাকা) টাকা ধার্য করা হলো।
২। প্রতি মাসের ভাড়া ১০ তারিখের মধ্যে  ১ম পক্ষ সেভেন রেন্ট-এ-কার হতে ২য় পক্ষের এর নামে  চেকের মাধ্যমে পরিশোধ  করতে হবে।
৩। গাড়ী চলাকালীন সময় ২য় পক্ষ গাড়ীর জ্বালানী এবং আনুসঙ্গিক ১০০০/ টাকার মধ্যে সমস্ত খরচ বহন করবেন ।
৪।গাড়ীর কাগজ পত্র ও এক হাজার টাকার বেশি যে কোন কাজের ক্ষেত্রে গাড়ীর মালিক বা ১ম পক্ষ খরচ বহন করবেন ।
৫। ১ম পক্ষের অনুপুস্থিতিতে চুক্তি বহির্ভূত কোন প্রকার সুবিধাদি ২য় পক্ষ গ্রহন করতে পারবেন না ।
৬। গাড়ী দিয়ে কোন প্রকার আইন বহির্ভূত কাজ করা যাবে না ।ডিউটি চলাকালীন সময় প্রচলিত আইন বহির্ভূত যে কোন প্রকার কার্যকলাপের জন্য ১ম পক্ষ কোনভাবে দায়ী থাকবে না । আইন বহির্ভূত কাজ করলে তাহা দায় ভার গাড়ী ব্যবহারকারী বহন করিবেন ।
৭। ২য় পক্ষের সাথে গাড়ী ভাড়া চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ১ম পক্ষ এই গাড়ী অন্য কারো কাছে, ভাড়া , বিক্রি, বন্দক ব দাদন করতে পারবেন না ।
৮। ডিউটি চলাকালীন অবস্থায় গাড়ীর কোন ক্ষয়ক্ষতি হলে এবং আইনগত ঝামেলা হলে তাহা ১ম পক্ষ সর্বাবস্থায় দায়ী থাকবে যদি গাড়ীতে অবৈধ কিছু পাওয়া না যায় অথবা অনৈতিক কোন কার্যকলাপ না হয় । আর গাড়ীতে অবৈধ কিছু পাওয়া গেলে অথবা অনৈতিক কোন কার্যকলাপ এর জন্য ২য় পক্ষ দায়ী থাকবে । এই জন্য কিছু কিছু সময় গাড়ীর কোন ব্যাপারে অনাকাংখিত ঘটনায় অহেতুক পুলিশ হয়রানী হলে, তাহা দ্রুত সমাধানের জন্য উভয়পক্ষের চেষ্টা করতে হবে এমনকি অহেতুক কোন জরিমানা বা ক্ষতিপূরণ দিতে হলে উভয়পক্ষের সমান ভাগে ভাগ দিতে হবে ।  
৯। অত্র চুক্তির মেয়াদকাল ১ (এক) বছর পর্যন্ত বলবত থাকবে এবং প্রয়োজন বোধে উভয়পক্ষ একমত পোষণ করলে চুক্তির মেয়াদ বাড়ানো যেতে পারে ।
১০। অত্র চুক্তির শেষ হওয়ার পূর্বে যদি কোন পক্ষ অত্র চুক্তিপত্র বাতিল করতে চায় তাহলে কমপক্ষে ১ (এক) মাস পূর্বে এক পক্ষ অন্য পক্ষকে অবহিত করতে বাধ্য থাকবে । তবে ২য় পক্ষের লেনদেনের ও কার্যকলাপ খারাপ হলে ১ দিনের লিখিত নোটিশে যে কোন স্থান হতে ১ম পক্ষ গাড়ী ২য় পক্ষের উপস্থিথিতে নিয়ে যেতে পারবে ।
১১। গাড়ীর পারকিং ও  রাতে ডিউটি শেষে গাড়ী ২য় পক্ষের দায়িত্বে থাকবে ।
১২। ড্রাইভার ১ম পক্ষের অথবা ২য় পক্ষের হোক, ড্রাইভার এর বেতন, ডিউটি কালিন খাবার ও ৮ ঘণ্টার বেশি ডিউটি হলে ধার্য ক্রিত ওভার টাইম ২য় পক্ষ বা গাড়ী ব্যবহারকারী বহন করবেন ।
১৩।২য় পক্ষের যুক্তিযুক্ত সমস্যা, অসুস্থতা কালিন সময় ও বিশেষ প্রয়োজনে গাড়ী অন্য ড্রাইভার এর কাছে বা অন্যর দায়িত্বে দিতে চাইলে  তাহা  ১ম পক্ষের কাছে তাৎক্ষনিক ভাবে জানাতে হবে ও যাহার কাছে দেওয়া হবে তাহার সঠিক কাগজ পত্র বা জীবন ব্রিতান্ত ১ম পক্ষের কাছে জমা দিতে হবে|
১৪। কোন প্রয়োজনে ১ম পক্ষের যে কোন কাজে গাড়ী প্রয়োজন হলে ২য় পক্ষকে কমপক্ষে ২ দিন পূর্বে অবগত করতে হবে, ১ম পক্ষ গাড়ী ব্যবহার করলে, ১ম পক্ষ ২য় পক্ষের কাছে তার বাজার দর অনুযায়ী ভাড়া পরিশোধ করতে হবে ।
১৫। সরকারী কাজে গাড়ী রিকুইজিশন হলে, হরতাল অবরধে ও প্রাকৃতিক দুর্যোগে গাড়ীর আয় কম হলে ১ম পক্ষ কোন খরচ বা দায় ভার বহন করিবেন না । পরের মাসের ১০ তারিখের মধ্যে ধারজ ক্রিত বিল চেকের মাধ্যমে পরিশোধ করতে হবে ।
তবে গাড়ীর যান্ত্রিক ও কাগজপত্র আপডেট করার ক্ষেত্রে গাড়ী ২য় পক্ষ ব্যবহার করতে না পারলে বা ডিউটি করাতে না পারলে ১ম পক্ষের কাছ হতে ওই দিন গুলোর ভাড়া জেমেতিক হারে কর্তন যাবে অর্থাৎ নির্দিষ্ট দিনের গাড়ীর ভাড়া ২য় পক্ষের কাছ থেকে নিতে পারবেন না ।   
১৬। সরকারী নিয়ম অনুযায়ী প্রযোজ্য ট্যাক্স ও ভ্যাট ১ম পক্ষ প্রদান করবেন ।
১৭। ১ম পক্ষের নিকট হতে ২য় পক্ষ অদ্য ......... ইং তারিখ, গাড়ী, গাড়ীর সঙ্গে থাকা মূল কাগজ, রেজিস্ট্রেশন, ফিটনেস , ট্যাক্স , ইন্সুরেন্স , (প্রযোজ্য ক্ষেত্রে রুট পারমিট), টুল বক্সের যন্ত্রপাতি, এস্পেয়ার টায়ার বুজিয়া নিয়েছেন ।
১৮। উলেখিত কোন শর্ত রদ বদল এর প্রয়োজন হলে এই চুক্তি নামার নম্বর উল্লেকে করে এই চুক্তিনামার সাথে যুক্ত করে পুনুরায় সংযুক্ত কাগজ পত্রে সাক্ষর লইতে হবে ।
১৯। চালক ও গাড়ীর সকল প্রকার কাগজ পত্রের ফটোকপি সংযুক্ত ও গাড়ীর বর্ণনা নিম্নে প্রদান করা হইলো ।
উপস্থিত সাক্ষি গনের সামনে উভয় পক্ষকে  এই চুক্তিনামার বিষয়বস্তু পাঠ করে শুনানো হলে তাহারা সঠিক বলিয়া স্বীকার করিয়া লইলেন ।
অদ্য   .........     ইং সনের তারিখে আমারা উভয় পক্ষ সুস্থ শরীরেও ও স্বজ্ঞানে, স্বাধীন চিত্তে সমুদয় শর্তাদি স্বীকার করিয়া লয়ে সাক্ষ্য গনের উপস্থিতিতে এই গাড়ী ভাড়া চুক্তিনামা সম্পাদন করলাম ।
                                                                            তফসিল
গাড়ীর বর্ণনা =
গাড়ীর প্রকার =
প্রস্তুতকারক =
রেজিস্ট্রেশন =
রং =
আসন সংখ্যা =
ইঞ্জিন নং =
সেচিস নং =
গাড়ীর নং=
চালকের নাম =
মোবাইল নম্বর =
ঠিকানা  =
ড্রাইভিং লাইসেন্স, ও এন আই ডি কার্ডের ফটোকপি

প্রথম পক্ষের স্বাক্ষর -                                                                                      দ্বিতীয় পক্ষের স্বাক্ষর -

সাক্ষীগনের স্বাক্ষর -   

No comments:

Post a Comment

Thanks for your comment and opinion

Michael Shikder

Cell: 01611-511616, 01911-511616

Coordinator
Seven Rent-A-Car
House#61, Road#18, Sector#11, Uttara, Dhaka-1230, Bangladesh

http://rentacarsbd.com